মেনু নির্বাচন করুন
পাতা

লাহিড়ীপাড়া ইউনিয়নের ইতিহাস

লাহিড়ীপাড়া ইউনিয়নের ইতিহাস

 

১। ভৌগলিক অবস্থানঃ- বগুড়া জেলার সদর উপজেলাধীন সুজলা-সুফলা, শষ্য-শ্যামলায় ভরপুর লাহিড়ীপাড়া ইউনিয়ন। ইহার পশ্চিমে রায়নগর ইউনিয়ন, উত্তর-পশ্চিমে শিবগঞ্জ উপজেলা, উত্তরে গাবতলী উপজেলার কাগইল  ইউনিয়ন ও পুর্ সোনারায় ইউনিয়ন । ইহার আয়তন ৯০৪৯.০৬ একর এবং সীমা ১৪.১৪ বর্গমাইল।

 

২। জনসংখ্যাঃ- জনসংখ্যা প্রায় , ৩০৫০০(ত্রিশ হাজার পাঁচ শত )। শিক্ষার হার- ৮০% । শতকরা ৯০% মুসলমান, ১০% হিন্দু  ধর্মাবম্বী।

 

৩। শিক্ষা ও সংস্কৃতিঃ- অত্র ইউনিয়নে শিক্ষার হার শতকরা ৮০% ভাগ। এখানে ১টি মহাবিদ্যালয়, ৪টি উচ্চ বিদ্যালয়, ০৩টি দাখিল মাদ্রাসা ০৭ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ০৪ টি রেজিঃ প্রাথমিক  বিদ্যালয়সহ বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আছে ।  

 

৪। যোগাযোগঃ- লাহিড়ীপাড়া ইউনিয়ন একটি উচ্চাঞ্চল এলাকা। এখানে প্রাকৃতিক দুয়োগ নেই। প্রাকৃতিক পরিবেশ অত্যন্ত ভাল।  এখানে ২৫ কিলোমিটার পাকা রাস্তা এবং ২০ কিলোমিটার কাঁচা রাস্তা আছে। এখান থেকে জেলা ও বিভাগীয় শহরে  সড়ক পথে  বিভিন্ন স্থানে যাতায়াত করা যায় ।

 

৫। কৃষিঃ- লাহিড়ীপাড়া  ইউনিয়নের শতকরা ৮০% লোক কৃষির উপর নির্ভরশীল। এখানে প্রচুর পরিমানে ধান, গম, মুলা,ফুল কপি, বাধা কপি,, আলু , শিম, শসা,মরিচ, পাট এবং আরও অন্যান্য সবজীর চাষ-আবাদ করা হয়, যা অত্র এলাকার চাহিদা পূরণের পরও দেশের বিভিন্ন এলাকায় রপ্তানী করা যায়।

 

৬। নদ-নদী, পুকুর ও জলাশয়ঃ- লাহিড়ীপাড়া ইউনিয়নের পাশ্  দিয়ে ২টি নদী প্রবাহিত হয়েছে। একটি করতোয়া নদী ও অপরটি ইছামতি  নদী, ইহাছাড়া অনেক ব্যক্তিগত পুকুর ও খাস পুকুর আছে। এখানে প্রচুর পরিমানে মাছের চাষ করা হয়। এখানে যে পরিমান মাছ পাওয়া যায় তা অত্র ইউনিয়নের চাহিদা পুরণের পরও দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হয়।

 

৭। গবাদী পশুঃ- লাহিড়ীপাড়া ইউনিয়নে দেশী-বিদেশী গবাদী পশু পালন করা হয়। যেমন- উন্নতজাতের গাভী, হাঁস-মুরগী, ছাগল-ভেড়া পালন করা হয়। উন্নত জাতের গাভীর ফার্ম থেকে প্রচুর দুগ্ধ উৎপাদন হয় । এই দুধ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানী করা হয় এবং এখানে গরু ও ছাগলের মাংস পাওয়া যায়।

 

৮। শিল্প কারখানাঃ- লাহিড়ীপাড়া ইউনিয়নে একটি দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র আছে। এ কারখানায় প্রচুর পরিমানে দুগ্ধ শীতল করে দেশের বিভিন্ন মিল্কভিটায় সরবরাহ করা হয়। ইহাতে প্রচুর পরিমানে অর্থ উপার্জিত হয়। এখানে বেশ কয়েকটি টেক্সটাইল মিল আছে।

 

৯। স্বাস্থ্য ও চিকিৎসাঃ- লাহিড়ীপাড়া ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার মাঠকর্মীগণ সার্বক্ষনিক স্বাস্থ্য সেবায় নিয়োজিত আছে। ইহাছাড়া বিভিন্ন বে-সরকারী সংস্থা স্বাস্থ্য সেবায় নিয়োজিত। অত্র ইউনিয়নে একটি দাতব্য চিকিৎসালয় ও ওয়ার্ড ভিত্তিক ৩টি কমিউনিটি ক্লিনিক আছে। যাহা দ্বারা বিভিন্ন বয়সী মেয়েদেরসহ সকল শ্রেণীর মানুষকে চিকিৎসা করা হয়।

 

১০।বিভিন্ন প্রতিষ্ঠান/ব্যবসাঃ- লাহিড়ীপাড়া ইউনিয়নে  গ্রামীন ব্যাংক টি,এম,এস, এস সংস্থাসহ  বিভিন্ন প্রতিষ্ঠান আছে, যাহা সার্বক্ষণিক জনগণের সেবায় নিয়োজিত আছে। ইহাছাড়া বিভিন্ন সমিতি আছে, যাহা বাংলাদেশ সমবায় অধিদপ্তর কর্তৃক অনুমোদিত।

 

১১। প্রখ্যাত ব্যক্তিবর্গঃ- লাহিড়ীপাড়া  ইউনিয়নে অনেক সুনামধন্য লোকের জন্ম। বিশেষ করে নামে একজন বিশিষ্ট রাজনীতিবিদ ছিল। তার নামানুসারে লাহিড়ীপাড়া     কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তারসহ  আরও অনেক বীর মুক্তিযোদ্ধা আছেন । যাহারা দেশ ও জাতীর জন্য গর্ব।

 

তথ্য প্রদানেঃ=

মোঃ এনামুল হক

উদ্যোক্তা ও পরিচালক

লাহিড়ীপাড়া  ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র

                                                                                      বগুড়া সদর, বগুড়া ।
ছবি: 


Share with :

Facebook Twitter